Zoom ব্যবহারের কারনে হতে পারে আপনার ডিভাইসটি হ্যাক

Muzahid Bannah

08 October, 2020 | 2 : 39 pm

কোভিড-১৯ এর সংক্রমন ঠেকাতে নিজ বাসায় বসে কাজের প্রয়োজনীয়তায় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমের জনপ্রিয়তা রাতারাতি বৃদ্ধি পেয়েছে। জুমের অনন্য বৈশিষ্ট্য হচ্ছে, প্রায় ৫০ জন একত্রে একটি কনফারেন্সে অংশ নিতে পারে। অফিসিয়াল মিটিং এবং শিক্ষাক্ষেত্রে অনলাইন সেশন চালু রাখার ক্ষেত্রে এর ব্যবহার বেড়েই চলেছে। অতি জনপ্রিয়তার কারণে হ্যাকাররাও খুঁজে বেড়াচ্ছে এর অপব্যবহারের সুযোগ। ইতোমধ্যে ধরা পড়েছে এই এপের কিছু ত্রূটি । একনজরে দেখে নিন এই ত্রূটিগুলো সম্পর্কে।
🔴ব্যবহারকারীর তথ্য লিক হওয়াঃ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ম্যাগাজিন মাদারবোর্ডের একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে, ZOOM এর iOS অ্যাপটি ব্যবহারকারীর ডেটা ফেসবুকের সার্ভারে প্রেরণ করছে। এমনকি ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও ডিভাইসের বিবরণ, ব্যবহারকারীর টাইম জোন এবং লোকেশনের মতো ডেটা প্রেরণ করে।
এই ত্রূটিটিকে ঠিক করে আপডেট করা হয়েছে। সেজন্য যারা ZOOM iOS app ব্যবহার করেন তাদেরকে এপ Update করার পরামর্শ দেওয়া হয়েছে।
🔴জুম এবং ব্যবহৃত ডিভাইস নিয়ন্ত্রণঃ প্রাক্তন NSA হ্যাকার, বর্তমানে JAMF এর প্রধান সিকিউরিটি রিসার্চার প্যাট্রিক ওয়ার্ডেল ZOOM App এ দুটি নতুন সমস্যা খুঁজে পেয়েছেন। পহেলা মার্চ, তিনি ব্লগ পোস্টে বিষয়গুলি উল্লেখ করেন। একটি হচ্ছে জিরো ডে বাগ বা একদম নতুন কোনো ভুল থেকে লোকাল হ্যাকাররা সাধারণ ব্যবহারকারীর সুবিধা নিয়ে আক্রমণ করে রুট লেভেল নিয়ন্ত্রণের ক্ষমতা আয়ত্ত্বাধীন করে। দ্বিতীয়ত্ব, ম্যাক সিরিজের ডিভাইসগুলিতে zoom এর ওয়েবক্যাম এবং মাইক্রোফোন পরিচালনার একটি ত্রুটির সুযোগ নিয়ে হ্যাকার malicious কোড ইনজেক্ট করে মাইক্রোফোন ও ওয়েবক্যামের অ্যাক্সেস নিতে পারে। ফলস্বরূপ কোনও অতিরিক্ত সতর্কতা ছাড়াই অডিও এবং ভিডিও রেকর্ড হ্যাকারের নিয়ন্ত্রণ করতে পারে।
🔴উইন্ডোজের তথ্য চুরিঃ তথ্য সুরক্ষা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট BleepingComputer ZOOM এ আরেকটি নতুন পাওয়া বাগের প্রতিবেদন করেছে যা্র মাধ্যমে ব্যবহারকারীদের উইন্ডোজ লগইন পাসওয়ার্ড হ্যাকাররা চুরি করে। এমনকি এই বাগ ব্যবহার করে ভিক্টিম কম্পিউটারগুলোতে যেকোন প্রোগ্রাম চালু করা যেতে পারে। যদিও windows by default সে প্রোগ্রামটি চালু করার আগে একটি সুরক্ষা সতর্কতা দেয়।
Zoom এপের যেকোনো বাগের থেকে নিজের কম্পিউটার সুরক্ষিত রাখতে অনুসরণ করুন নিচের পদ্ধতি।
একটি Quick Fix:
Start menu -> Windows Administrative Tools -> Local Security Policy -> Local Policies -> Security Option -> Network Security : Restrict NTML : set Outgoing NTML traffic to remote servers to ” Deny all”
পরিশেষে ZOOM কর্তৃপক্ষ UNC link bug ও অন্যান্য ত্রুটি ফিক্স করে নতুন একটি আপডেট প্রকাশ করেছে। সুতরাং অপেক্ষাকৃত নিরাপদে থাকার জন্য উইন্ডোজে অতিদ্রুত ZOOM Application টি আপডেট দেয়ার অনুরোধ রইল।


171 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x