World Teacher’s Day

Setu&Bannah

07 October, 2020 | 2 : 03 pm

আমাদের জীবনে শিক্ষক হলেন এমন একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি, যিনি আমাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার হাতেখরি দেন, যিনি আমদের ভাল-মন্দের বিচার শিখিয়েছেন, যিনি আমাদের আস্থা ও ভরসা জুগিয়েছেন, যিনি জানতেন যে আমরা পারব ভয়কে জয় করে সামনে এগিয়ে যেতে, আমাদের নিজেদেরকে চিনতে শিখিয়েছেন, যিনি ভালোবেসে মাথার উপর আশির্বাদের হাত বুলিয়ে দিয়েছেন, যিনি নড়বড়ে জীবন নৌকার হাল ধরতে শিখিয়েছেন, শিখিয়েছেন প্রবল ঝড়ের মাঝে অদম্য সাহস নিয়ে এগিয়ে যেতে, যার নামে শ্রদ্ধায়-ভয়ে মাথা আপনাআপনি নিচু হয়; তিনিই শিক্ষকতার মতো মহান ব্রতে নিজুক্ত আমাদের সবার শিক্ষক।
বিশ্বব্যাপী শিক্ষকদের অবদান স্বীকার, তাঁদের মূল্যায়ন এবং এগিয়ে নেয়া সহ শিক্ষক ও শিক্ষন প্রক্রিয়ার চিহ্নিত সমস্যা সমাধান ও উন্নয়নের লক্ষে ইউনেস্কো প্রতিবছর ৫ অক্টোবর তারিখে বিশ্ব শিক্ষক দিবস পালনের উদ্যোগ নেয়। সর্বগ্রাসী করোনার মতো অভাবিত, প্রতিকূল পরিস্থিতিতে ইউনেস্কো নির্ধারিত “বিশ্ব শিক্ষক দিবস ২০২০” এর এবছরের প্রতিপাদ্য হল- ” সংকটে নেতৃত্বদাতা, ভবিষ্যতের রূপদর্শী শিক্ষক”।
মানুষ গড়ার কারিগর নামে পরিচিত পৃথিবীর সকল শিক্ষককে জানাই “বিশ্ব শিক্ষক দিবস” এর অনেক অনেক শুভেচ্ছা।
“জ্ঞান যদি স্বাধীনতার আলো হয়, তবে আপনি হলেন সেই আলো ছড়িয়ে দেয়ার পথপ্রদর্শক তারা। কেবল আপনার কারণেই আমরা আমদের অজ্ঞতা ত্যাগ করেছি এবং জ্ঞান ও রহস্যেমোড়া এই আশ্চর্যজনক পৃথিবীতে অন্বেষণ করতে শেখার সাহস অর্জন করেছি। “
” আজ গাহিব কিসের গান-
আজ করিব কিসের দান,
আমার যত প্রতিভা আছে-
সেতো তোমারই সম্মান। “

88 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x