World Refugee Day

Tahera&Aboni

17 October, 2020 | 2 : 57 pm

বিশ্ব শরণার্থী দিবস
বর্তমান বিশ্বের একটি অত্যন্ত আলোচিত এবং উদ্বেগের বিষয় হচ্ছে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য শরণার্থী। রাজনৈতিক, সামরিক, জাতিগত ও সব কিছুর নানা সংকটের কারণে বেড়ে চলেছে শরণার্থী সংখ্যা। অবিশ্বাস্য হলেও সত্য, বর্তমান বিশ্ব ইতিহাসের সবচেয়ে করুণ শরণার্থী সংকটে ভুগছে।জাতি পরিচয়হারা এই মানুষরা পায় না শিক্ষা, স্বাস্থ্য, চাকরি ও স্বাধীনভাবে চলাফেরার অধিকার। আর তাদের মধ্যে শিশু ও নারীরা সবচেয়ে বেশি ভোগান্তির শিকার। যেখানে কঠোর জীবন সংগ্রাম ও সামান্য বেচেঁ থাকার লড়াইয়ে প্রতিনিয়তই শত শত বাচ্চার হাসিখুশী শৈশব হারিয়ে যাচ্ছে। বর্তমানে বিশ্বে প্রায় ৭ কোটি মানুষ এমন উদ্বাস্তুর মত বসবাস করতে বাধ্য হচ্ছে। বাংলাদেশেও প্রায় ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী মানবেতর জীবনযাপন করছে।
বিশ্বজুড়ে শরনার্থীদের অমানবিক অবস্থান নিয়ে সচেতনতা ও তাদের অধিকার রক্ষার বিষয়টি স্মরণে আনতে ২০০০ সালে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ১৯৫১ সালের শরণার্থী বিষয়ক কনভেনশনের ৫০ বছর পূর্তি উপলক্ষে, ২০০১ সাল থেকে ২০শে জুন বিশ্ব শরণার্থী দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। এসব উদ্বাস্তু মানুষের কথা মাথায় রেখে আমাদেরও উচিত তাদের বেঁচে থাকার লড়াইকে সহজ করে দেওয়া। নিজ নিজ জায়গা থেকে প্রাকৃতিক দুর্যোগগুলো মোকাবেলায় আরো বেশি সচেতনতা এবং মানবসৃষ্ট সমস্যার জন্য আর আছে বেশি সহনশীলতা, ভ্রাতৃত্ববোধ ও মানবিকতা অর্জন করা।
সবাইকে এই শরণার্থী দিবসে এসব মানুষের পাশে থাকার আহ্বান রইলো। আমাদের প্রত্যেকের ছোট ছোট পদক্ষেপ এবং সচেতনতাই আনতে পারে বিরাট পরিবর্তন।

125 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x