কেন সাইবার নিরাপত্তা উপেক্ষা করে ব্যবসায় ঝুঁকি নিয়া যাবেনা ?

Adnan&Nadia

07 June, 2021 | 4 : 05 pm

অনলাইন ব্যবসায় সাইবার নিরাপত্তা

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর ভিত্তি করে গড়ে উঠেছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান । অনেক মানুষ নিজেকে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার জন্য বেছে নিচ্ছে এই সামাজিক মাধ্যম । কিন্তু তাদের বেশিরভাগ  অনলাইন দুনিয়ার সম্পর্কে  সচেতন না। তাদের  এই দায়িত্বহীনতা ও সচেতনতা অনেক সময় তাদের স্বপ্ন ভঙ্গের কারণ হয়ে দাঁড়ায়।

বাংলাদেশ ও বর্তমানে এই সমস্যা প্রকট আকার ধারণ করেছে যা অনেক অনলাইন ব্যবসায়ী হতাশ  করছে। অনেক  সাইবার থ্রেট গুলো সম্পর্কে আগাম ধারণা পেলেও তা এড়িয়ে যায় । এতে করে তারা পরবর্তীতে আরো সাইবার ক্রাইম এর জন্য টার্গেটে পরিণত হন।

অনলাইন ব্যবসায়ীরা যেসব বিষয়ে অবহেলা করে-

  • সাইবার সিকিউরিটি এর জন্য পর্যাপ্ত ইনভেস্ট না করার কারণে এবং দক্ষ জনবল না থাকার কারণে খুব সহজেই সকল অনলাইন ব্যবসা প্রতিষ্ঠানগুলো সাইবার ক্রাইমের শিকার হয়ে থাকে ।
  •  ব্যবহৃত সফটওয়্যার গুলো আপডেট না থাকার কারণে খুব সহজেই পুরো সিস্টেম বিভিন্ন ম্যালওয়ার ভাইরাস এবং হ্যাকারদের কবলে পড়ে থাকে ।

ফেসবুক প্রোফাইলে ভেরিফাইড নীল ব্যাজ কিভাবে পাবেন ?

এছাড়া সাইবার অপরাধের সাথে যারা জড়িত , তারা বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে ক্ষতি করার চেষ্টা করে থাকে- 

  • ব্যবসার জন্য তৈরিকৃত সিস্টেম সম্পূর্ণ সিকিউর না থাকলে, সেই ঘাটতির সুযোগ নিয়ে অনেক সময় ফিনান্সিয়াল ফ্রড রা ভুয়া ক্রেডিট/ডেবিট কার্ড এছাড়া ভুয়া তথ্য ব্যাবহার করে প্রতারনা করে থাকে । 
  • স্পামার রা প্রচুর পরিমাণে স্প্যাম ইমেইল পাঠানোর মাধ্যমে ব্যবসার জন্য ব্যবহৃত ইমেইল ও  ওয়েবসাইটের ক্ষতি করে থাকে 
  • কাস্টমারকে ফিশিং লিংক পাঠানোর মাধ্যমে তার ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংগ্রহ করে প্রতারক রা ফায়দা লুটে নেয় এতে করে কাস্টমার এবং ব্যাবসায়ি উভয়ই  প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্ত হয়।
  • dDos অ্যাটাকের মাধ্যমে অপরাধীরা উক্ত ব্যবসার জন্য ব্যবহৃত ওয়েবসাইট থেকে সম্পূর্ণরূপে ধ্বংস করে ফেলতে পারে 
  • যে সকল ওয়েবসাইট দুর্বল সে গুলোকে SQL Injection ব্যবহার করে সাইবার ক্রাইমার রা কন্ট্রোল প্যানেল আয়ত্তে নিতে পারে। 

এসকল সমস্যা সমাধানের জন্য প্রত্যেক অনলাইন উদ্যোক্তা কেই সচেতন হতে হবে এবং দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

বিনামুল্যের অ্যাপ দিয়ে লোকেশন ট্র্যাকিং কতটুকু নির্ভরযোগ্য?

অনলাইনে সচেতন ও সাবধানতার জন্য যা করতে পারেনঃ

  1. অবশ্যই প্রত্যেক প্রতিষ্ঠান অথবা ব্যাক্তি কে সাইবার স্পেশালিষ্ট নিয়োগ করতে হবে এবং কোনভাবে সাইবার ক্রাইমের শিকার হলে এর জন্য পর্যাপ্ত প্রস্তুতি রাখতে হবে যাতে খুব দ্রুত সব কিছু থিক করে ফেলা যায়।
  2. উন্নত মানের এন্টিভাইরাস এবং এনটি ম্যালওয়ার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে ইমেইল  এনক্রিপসন , এনটি ফিশিং ইত্যাদি প্রযুক্তির আশ্রয় নিতে হবে।
  3. নিজের পুরো টিমকে সাইবার ক্রাইম সম্পর্কে সচেতন করার জন্য কোন স্পেশালিষ্ট এর মাধ্যমে নিয়মিত ওয়ার্কশপ ও সেমিনার এর আয়োজন করা উচিত। এতে করে সাইবার জগত সম্পর্কে একটি পজিটিভ কালচার গড়ে উঠবে সবার মধ্যে।
  4. পেমেন্ট গেটওয়ে সিস্টেম অনলাইন বিজনেসের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। এজন্য কখনোই  কাস্টমার এর ক্রেডিট কার্ড ডেবিট কার্ডের তথ্য ইত্যাদি নিজের সার্ভারে জমা রাখা থেকে বিরত থাকা উচিত কারণ এক্ষেত্রে কোনভাবে হ্যাকার এর আক্রমন হলে সব তথ্য তাদের কাছে চলে যেতে পারে। এজন্য বিভিন্ন থার্ড পার্টির পেমেন্ট প্রসেসিং সিস্টেম ব্যবহার করা যেতে পারে। 
  5. ওয়েবসাইট পরিচালনার ক্ষেত্রে অবশ্যই এস এস এল সার্টিফিকেট প্রয়োজন হবে। এক্ষেত্রে ওয়েবসাইট অনেকটাই সুরক্ষিত থাকবে এবং হ্যাকার রা এই ওয়েবসাইট কে ফিশিং লিঙ্ক হিসেবে ব্যবহার করার জন্য জাল করতে পারবে না।
  6. কোনভাবে ওয়েবসাইট এর ক্ষতি হলে তথ্য গুলো যেন হারিয়ে না যায় সেজন্য অবশ্যই সকল তথ্য ব্যাকাপ হিসেবে রাখতে হবে এবং তা নিয়মিত হালনাগাদ করা উচিত। এতে করে গ্রাহক রা অধিক পরিমানে নিশ্চিন্ত হতে পারবে।
  7. যত পৃথিবী সামনের দিকে এগুচ্ছে  তত অপরাধের পরিমান ও বাড়ছে এবং ভিন্ন পন্থার উদ্ভব হচ্ছে । এজন্য অবশ্যই অনলাইন উদ্যোক্তা দের আপ টু ডেট থাকার চেষ্টা করতে হবে।
  8. সাইবার ক্রাইম সম্পর্কে গ্রাহক দের ও সচেতন করার জন্য নিয়মিত গ্রাহক দের নিয়েও বিভিন্ন কর্মসূচী গ্রহন করা উচিত। এতে তাদের মাঝেও সাইবার সচেতনতা বৃদ্ধি পাবে এবং প্রতিষ্ঠানের প্রতি আস্থা বৃদ্ধি পাবে।

Find us more here:

Website:

https://www.canbd.org

LinkedIn:

https://www.linkedin.com/company/canbdorg/

YouTube:

https://www.youtube.com/channel/UC5px2nUYgxiletdr9_6771A

Twitter id:

Instagram:

https://www.instagram.com/canbdorg/

Facebook page:

https://www.facebook.com/canbd.org

Facebook Group:

https://www.facebook.com/groups/canbd.org/


215 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x