Ways of Identifying a news real or fake

Rudra&Sonchoy

17 October, 2020 | 3 : 15 pm

আজকাল অনলাইন নিউজ পোর্টালের অভাব নেই। যত দিন যাচ্ছে তত এসব সাইটের সংখ্যা বাড়ছে। অনেক সাইট নির্ভরযোগ্য খবর প্রচার করলেও বেশিরভাগই ফেক এবং অসম্পূর্ণ তথ্য, ক্লিকবেইট ইত্যাদির ব্যবহার করে নিজেদের সাইটের রিচ বাড়াচ্ছে। প্রশ্ন হচ্ছে, আমাদের সামনে এত নিউজ, কিভাবে বুঝবো কোনটা সত্যি আর কোনটা নয়? এক্ষেত্রে নিম্নের পদ্ধতিগুলো ব্যবহার করা যেতে পারেঃ-
১. সোর্স চেকঃ এত অনলাইন নিউজের মাঝে আমাদের চেনা পরিচিত নিউজপেপারগুলোরও কিন্তু সাইট রয়েছে। সাধারণত জাতীয় দৈনিকগুলো ভেরিফাই করার পরেই নিউজ প্রচার করে, তাই নিউজের লিংক যদি দেখেন কোনো জাতীয় দৈনিক এর সাইটে রিডাইরেক্ট করছে, ধরে নিতে পারেন নিউজটা সত্যি।
২. নিউজ সাইটের নামঃ যদি দেখেন নিউজ সাইটের নামই হাস্যকর বা ফেক তাহলে ধরেই নিতে পারেন নিউজটা সত্য নয়। অনলাইনে কিছু নিউজ পোর্টাল আছে যারা বিনোদনের উদ্দেশ্যে নিউজ বানিয়ে প্রচার করে। সেগুলো হাস্যকর বা ফেক নাম ব্যবহার করে সাইট তৈরি করে। এগুলো থেকে দূরে থাকাই শ্রেয়।
৩. সাধারণ বুদ্ধিবিবেচনাঃ নিউজ পড়ার পরে আপনার সাধারণ বুদ্ধি বা কমন সেন্স ব্যবহার করুন। অনেক নিউজ সাইটে সেলিব্রেটিদের নামে ফেক নিউজ ছড়ায়। এগুলো অনেকসময় এতটাই ফেক হয় যে সাধারণভাবে দেখলেই বোঝা যায় যে নিউজের তথ্য সঠিক হওয়ার সম্ভাবনা নেই।
৪. অনলাইন সার্চঃ কোনো তথ্য সন্দেহজনক মনে হলে সবচেয়ে ভালো উপায় হলো ইমিডিয়েটলি কোনো সার্চ ইঞ্জিন ব্যবহার করে নিউজটা সম্পর্কে নিশ্চিত হওয়া। সার্চ ইঞ্জিন একাধিক সোর্স খুঁজে দেবে নিউজের, যা দেখলে সহজেই বোঝা যাবে যে নিউজটি সত্যি না মিথ্যা।
৫. অতি আকর্ষনীয় হেডলাইন/থাম্বনেইলঃ নিউজে যদি অতি আকর্ষনীয় অথচ অবিশ্বাস্য হেডলাইন বা থাম্বনেইল দেয়া থাকে এবং শেষে এক্সক্ল্যামেশন মার্ক ব্যবহার করা হয় তাহলে ধরে নেয়া যায় নিউজটা ফেক। অনলাইন নিউজ পোর্টালগুলো ক্লিকবেইট হিসেবে এগুলো ব্যবহার করে থাকে যেটা শেষপর্যন্ত অযৌক্তিক বা অসত্য কোনো নিউজে রিডাইরেক্ট করে।
সুতরাং, এই পদ্ধতিগুলো ব্যবহার করলে অসত্য এবং ফেক সহজে চিহ্নিত করা সম্ভব হবে। বস্তুত কোনো নিউজই সম্পূর্ণ সঠিক কিনা সেটা অন স্পট চেক ছাড়া জানা সম্ভব নয়, তবে যতটা সম্ভব সত্য নিউজ জানার জন্য এই পদ্ধতিগুলো অবলম্বন কিছুটা হলেও সম্ভবপর।

118 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x