Virtual life 2.0

Virtual Life

Suborna&Farhan

22 November, 2020 | 6 : 07 pm

Virtual শব্দের অর্থ হলো অতি বাস্তব জীবন।ভার্চুয়াল ওয়ার্ল্ড বা ভার্চুয়াল জগত পরিভাষাটি প্রথমবার ব্যবহার করেন উইলিয়াম গিবসন।তিনি হচ্ছেন সায়েন্স ফিকশনের বিখ্যাত লেখক।শুধু ইন্টারনেটকে ঘিরে যে জীবন, সেটি হলো ভার্চুয়াল লাইফ।
সাইবার জগতে সেনসিটিভ ক্ষেত্রে না জেনে বা ভুলবশত কোনো পদক্ষেপের মাশুল হয় মারাত্মক এবং বিশ্বব্যাপী।ফলে অংশগ্রহণকারীর বিপদও হয় মারাত্মক। ভার্চুয়াল জগতে পা ফেলতে হবে ইতিবাচকভাবে এবং ক্রিয়া-প্রতিক্রিয়ার কথা ভেবে।সাম্প্রতিক নানা ঘটনার অভিজ্ঞতায় সচেতনতার দিকে গুরূত্ব দিতে হবে।এর যেমন রয়েছে ইতিবাচক দিক তেমন নেতিবাচকও।
অসংখ্য ইতিবাচক দিকের মধ্যে কিছু হলো, এই জগত স্থান ও কালের প্রচলিত ধারণা বদলে দিচ্ছে। Interaction (মিথস্ক্রিয়া) হচ্ছে এই জগতের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। ভার্চুয়াল লাইফের গুরূত্বপূর্ণ একটি অংশ হলো ভার্চুয়াল রিয়েলিটি। এর ফলে চিকিৎসা ক্ষেত্রে Simulated Surgery এর মাধ্যমে নতুন ডাক্তারদের প্রশিক্ষণ দেয়া হয়।সামরিক ক্ষেত্রে Flight Simulator ও Simulator War দ্বারা সৈন্যদের আরো দক্ষ করা হয়।
ভার্চুয়াল জগতের নেতিবাচক দিক হলো, মনুষ্যত্বহীনতা,দৃষ্টিশক্তি ও শ্রবণশক্তির ক্ষতিসাধন করে।কিশোর-কিশোরীদের পর্ন সাইটে ঢুকে পড়া যা সমাজের অবনতির লক্ষণ।
ভারতের বেংগালুরুর ন্যাশনাল ইন্সটিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্স এর গবেষকদের এক গবেষণায় দেখা গেছে,অত্যধিক পরিমাণে ইন্টারনেট ব্যবহারের ফলে মানুষের ঘুমের সময় নষ্ট হচ্ছে।সোশ্যাল সাইটের নেশা প্রতিদিন গড়ে কেড়ে নিচ্ছে একেকজনের ১০০ মিনিটের ঘুম। ওই গবেষণায় আরো দেখা গেছে,ইন্টারনেটের নেশার কারণে ঘুম থেকে উঠতেও একেকজনের গড়ে দেরি হয় প্রায় ৯০ মিনিট। চিকিৎসকদের মতে,এভাবে দীর্ঘদিন ঘুমের সমস্যা হলে দেখা দিতে পারে হৃদরোগ এবং বিভিন্ন মানসিক সমস্যা।
আগস্ট ২০১৭এর হিসাব অনুযায়ী সারা বিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা প্রায় ২০৪কোটি ৭০ লক্ষ। গবেষণায় দেখা গেছে, আমেরিকায় ৮৪শতাংশ বয়:প্রাপ্ত লোকের ফেসবুক আইডি আছে।
২০১৭ সালের এপ্রিল মাসের জরিপ অনুযায়ী ঢাকা ও আশেপাশের অঞ্চল মিলিয়ে প্রায় ২কোটি ২০ লক্ষ মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছে(সুত্র:দৈনিক বণিক বার্তা,১৯ সেপ্টেম্বর ২০১৭)।
আমাদের একটা বিষয় ভালো করে মাথায় রাখতে হবে, Virtual life এর সাথে Real life কে সাংঘর্ষিক না করে পরিপূরক করে Real life সমৃদ্ধ করাই কাম্য।

328 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x