আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেলো বাংলাদেশি কিশোর সাদাত রহমান

Israt&Sofia

14 November, 2020 | 5 : 23 pm

শিশুদের নোবেলখ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছে বাংলাদেশি ১৭ বছর বয়সী কিশোর সাদাত রহমান। সাদাত রহমান বাংলদেশের নড়াইলের কৃতি সন্তান । মূলত ১৫ বছর বয়সী এক কিশোরী সাইবার বুলিং এর শিকার হয়ে আত্মহত্যার ঘটনার পর সাদাত শিশুদের সাইবার বুলিং থেকে রক্ষার জন্য সে তার বন্ধুদের সহায়তায় ‘নড়াইল ভলেন্টিয়ারস’ নামের একটি সামাজিক সংগঠন শুরু করেন। এ সংগঠন বেসরকারি সংস্থা একশন এইডের ‘ইয়ুথ ইনোভেশন চ্যালেঞ্জ–২০১৯’–এ বিজয়ী হয়ে তহবিল পায়। এ তহবিলের মাধ্যমে তারা ‘সাইবার টিনস’ মোবাইল অ্যাপ তৈরি করে। এ অ্যাপের মাধ্যমে কিশোর–কিশোরীরা জানতে পারে কীভাবে ইন্টারনেট দুনিয়ায় সুরক্ষিত থাকতে পারে।অনলাইনে শিশু ও কিশোর নির্যাতন বন্ধ করার জন্য এই অ্যাপ নিঃসন্দেহে একটি অভাবনীয় ভূমিকা পালন করবে ।

নেদারল্যান্ডসের হেগ এ শুক্রবার এক অনুষ্ঠানে সাদাতের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই অনলাইনে অনুষ্ঠানে যুক্ত হয়ে সাদাতকে এই পুরস্কার দেন।এই পুরস্কারের মধ্যে রয়েছে শিশুদের জন্য একটি দাতব্য প্রকল্পের সুবিধার জন্য ১০০,০০০ ইউরো অনুদান, সেই সাথে এনকোসি জনসনের সম্মানে এনকোসি নামে একটি মূর্তি।

এ বছর সাদাত রহমান ৪২টি দেশের ১৪২ জন আবেদনকারীর মধ্যে বিজয়ী হিসেবে নির্বাচিত হন। তিনি আরো দুজন ফাইনালিস্টকে পরাজিত করেছেন- মেক্সিকোর ১২ বছর বয়সী ইভানা ওর্তেগা সেরেত, যিনি পানি দূষণের বিরুদ্ধে লড়াই করেছেন, এবং আয়ারল্যান্ডের ১৮ বছর বয়সী সিয়েনা ক্যাস্টেলন, যিনি অটিজম এবং গুরুতর শিক্ষার প্রতিবন্ধকতা নিয়ে ছাত্রদের সাহায্য করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছেন। প্রায় ১,৮০০ বার ডাউনলোড করা হয়েছে, সাদাতের অ্যাপটি এ পর্যন্ত ৬০টিরও বেশি অভিযোগের নিষ্পত্তি করতে সাহায্য করেছে এবং ৮ জন সন্দেহভাজন অনলাইন অপরাধীকে গ্রেফতার করেছে, যাদের মধ্যে প্রাপ্তবয়স্করাও রয়েছে, যারা শিশুদের যৌন হয়রানি করছে।

তিনি এখন এমন এক বিশ্বের স্বপ্ন দেখেন যেখানে তরুণরা অনলাইনে নিরাপদ বোধ করবে। সে বিশ্বাস করে যে প্রত্যন্ত এলাকায় থাকার পরেও যদি সে কিশোরদের সাইবার নিপীড়নের হাত থেকে রক্ষা করতে পারে, তাহলে অন্যরাও পারবে।

বাংলাদেশের জন্য সাদাত এর এই প্রাপ্তি অনেক বড় একটি অর্জন । ক্যান সোসাইটি এর পক্ষ থেকে সাদাত এর এই সাফল্যের জন্য তার প্রতি জানাই আন্তরিক শুভেচ্ছা ও প্রানঢালা অভিনন্দন।


198 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x