Is Tiktok Safe?

Mouhit&Bannah

17 October, 2020 | 5 : 14 pm

বর্তমানে টিকটক একটি বহুল আলোচিত সঙ্গীত ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক । চীনের উদ্যোগে ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে টিকটক যাত্রা শুরু করে। বর্তমানে সংক্ষিপ্ত ভিডিও প্ল্যাটফর্ম এবং একটি পৃথক ও বৈচিত্র্যময় ঘরানার সম্প্রদায় হিসেবে টিকটক বিশ্বের অন্যতম ক্রমবর্ধমান সংগঠন হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। এখন পর্যন্ত টিকটক অ্যাপের ডাউনলোড সংখ্যা প্রায় ১ বিলিয়ন।
কিন্তু আমরা কি জানি বহুল ব্যবহৃত টিকটক আমাদের জন্য কতটা বিপজ্জনক ??
আমরা যখন টিকটক অ্যাপ ডাউনলোড করার পর তাতে প্রবেশ করি তখন স্বাভাবিক ভাবেই অন্য অ্যাপ সমূহের মতো কিছু অনুমতি চায়, আর আমরা যেখানে ALLOW বা YES দিয়ে থাকি। লোকেশনের অনুমতি কখনোই চায় না কিন্তু আমাদের লোকেশন সর্ম্পকিত ভিডিও গুলো ঠিকই দেখতে পায় কারণ তারা আমাদের ব্যক্তিগত অনেক তথ্য পায় আমাদের সিমকার্ডের VPN এর মাধ্যমে। যদিও ভিডিও অ্যাপ এর জন্য আমাদের এই তথ্য গুলো অপ্রয়োজনীয় কিন্তু সমস্যা আসলে অন্য ক্ষেত্রে, তাদের প্রাইভেসিতে বলা আছে যে আমরা যে সোশ্যাল একাউন্ট দিয়ে টিকটক অ্যাপে সাইন করি, সেই সোস্যাল একাউন্টের তথ্য টিকটক কর্তৃপক্ষ যে কোনো সময় ব্যবহার করতে পারে। এমনকি টিকটক একাউন্ট ডিলিট করার পরও তাদের সার্ভারে আমাদের তথ্যগুলো থেকে যায় এবং তারা যে কোন সময় আমাদের তথ্যগুলো ব্যবহার করতে সক্ষম । টিকটকে কনটেন্ট ডেলিভারের জন্য HTTP সার্ভার ব্যবহার করা হয়, HTTPS নয়। এই সার্ভারটি যথেষ্ট পরিমাণ সিকিউরড না এবং অনেকাংশেই হ্যাক হওয়ার সম্ভবনা থাকে। তাছাড়া টিকটক মূলত একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) কোম্পানী যাদের প্রোডাক্ট কনটেন্ট ক্রিয়েশন না,তাদের প্রোডাক্ট হচ্ছে অ্যালগরিদম ভিত্তিক । কম্পিউটারের ভাষা যেমন ০ এবং ১ ঠিক একইভাবে টিকটকের ব্যাক এন্ড ফাংশন কাজ করে থাকে। এমনকি টিকটক থেকে কোনো সার্চিং অপশন পর্যন্ত দেয়া হয়নি। সুতরাং, বলা যায় তারা কেবল হয়তো তাদের সার্ভের কাজে গিনিপিগ হিসেবে আমাদের ব্যবহার করছে ।
এখন সিদ্ধান্ত নেয়া নিতান্তই আপনাদের ব্যক্তিগত ব্যাপার। টিকটক ব্যবহার আপনাদের জন্য কতটা সুবিধাজনক এবং কতটা বিপজ্জনক ও এর কতটুকু ব্যবহার করা উচিত অথবা এর কোনো নেতিবাচক ফলাফলের দায়ভার কে নিবে তাও আপনাদের উপরেই ছেড়ে দিলাম।

111 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x