International Day of Access to Information

Tamim&Siyam

07 October, 2020 | 3 : 27 pm

“তথ্যে অ্যাক্সেস – জীবন বাঁচানো, বিল্ডিং ট্রাস্ট, আশা নিয়ে আসা!” স্লোগানটির চারপাশে স্মরণ করা হয়েছে, ইভেন্টটি তথ্য অ্যাক্সেসের অধিকার সম্পর্কে ভাল অনুশীলন এবং গাইডলাইন বিনিময় করতে ভূমিকা রাখবে। এটি জীবন বাঁচাতে এবং বর্তমান মহামারীর মতো জরুরী পরিস্থিতির প্রভাব হ্রাস করার পাশাপাশি টেকসই নীতিমালা গঠনে তথ্য অ্যাক্সেসের মূল ভূমিকাটি তুলে ধরবে।
অনেক দেশে লোকেরা শিখেছে যে সঠিক ও সময়োপযোগী তথ্যে অ্যাক্সেস করা জীবন ও মৃত্যুর বিষয় হতে পারে। তথ্যে অ্যাক্সেস নাগরিকের পক্ষে সংকটের বিষয়ে প্রতিক্রিয়া যেমন: সীমাবদ্ধতা বিধি, ভ্রমণ এবং বিদ্যালয়ের নিয়ম, ভাইরাস পরীক্ষা, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ এবং অর্থনৈতিক সহায়তা বা উদ্দীপনা প্যাকেজগুলি অনুসরণ করাও সম্ভব করে তোলে।
বাংলাদেশের সংবিধান অনুযায়ী জনগণই দেশের কর্তৃত্ব এবং ক্ষমতা। তাই দেশের সরকারী ও বেসরকারী সংস্থাগুলিতে রাখা তথ্য জানার অধিকার জনগণের রয়েছে। তাই আমাদের দেশে তথ্যের অবাধ প্রবাহ তৈরি করতে এবং জনগণের তথ্যের অধিকার নিশ্চিত করতে তথ্য অধিকার আইন -২০০৯ কার্যকর করা হয়েছে। এই আইন অনুসারে, আপনি যদি তথ্যের জন্য জিজ্ঞাসা করেন, কর্তৃপক্ষ এবং সমস্ত সরকারী সংস্থা এবং সরকারী এবং বেসরকারী সংস্থা বা প্রতিষ্ঠানগুলি আপনাকে তথ্য সরবরাহ করতে বাধ্য।
জনগণের ক্ষমতায়নের অন্যতম প্রধান সরঞ্জাম হ’ল তথ্যের অধিকার। তাই জনগণের ক্ষমতায়নের জন্য তথ্যের অ্যাক্সেস নিশ্চিত করতে হবে। জনগণের তথ্যের অধিকার নিশ্চিত করা দুর্নীতি হ্রাস এবং সরকারী সুশাসন প্রতিষ্ঠায় সকল সরকারী প্রতিষ্ঠান এবং বেসরকারী সংস্থা বা প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করবে।তথ্য অধিকার আইনের বিধান সাপেক্ষে প্রত্যেক নাগরিকের কর্তৃপক্ষের কাছ থেকে তথ্য গ্রহণের অধিকার থাকবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তার অনুরোধে যে কোনও নাগরিককে তথ্য সরবরাহ করতে বাধ্য থাকবে।
দেশের সুরক্ষা, অখণ্ডতা এবং সার্বভৌমত্ব জনগণ এবং দেশের স্বার্থে; আন্তর্জাতিক সম্পর্ক; মেধা সম্পত্তি অধিকার; আইন প্রয়োগকারী; অপরাধ বৃদ্ধি; জনগণের সুরক্ষা; ন্যায়বিচার ব্যক্তিগত নিরাপত্তা;আদালতের আদেশ; আদালত অবমাননার; তদন্তে বাধা, জাতীয় সংসদের বিশেষ অধিকার হ্রাস; মন্ত্রিসভা ইত্যাদির সিদ্ধান্ত বিবেচনা করে নির্দিষ্ট তথ্যের বিধানকে বাধ্যবাধকতার বাইরে রাখা হয়েছে। জাতীয় জাতীয়তা সংক্রান্ত কৌশল বাস্তবায়নের জন্য সরকার তথ্যের অধিকার প্রয়োগের গুরুত্বকেও জোর দিয়েছিল।
তথ্য অধিকার আইন সবার জন্য। তথ্যের উপর নিজের অধিকার প্রতিষ্ঠা করা এখন জরুরি বিষয়ে এই তথ্য অধিকার আইন ২০০৯-এর ব্যবহারকে উৎসাহিত করার জন্য আমাদের সরকারী, বেসরকারী সংস্থা, সুশীল সমাজ এবং স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিদের সাথে নিবিড়ভাবে কাজ করা দরকার।
বিশেষত কোভিড -১৯ প্রাদুর্ভাবের মধ্যে তথ্যের অধিকারকে সম্মান জানাতে এবং বজায় রাখতে তথ্যের অ্যাক্সেস করা উচিত পরিবার। সাংবাদিকরা মিথ্যা কথাটি বাতিল করে এবং এই রোগ সম্পর্কে তথ্য জানায়। বিজ্ঞানী এবং নীতিনির্ধারকরা মহামারীকে কীভাবে মানিয়ে নেবেন সে কোভিড ১৯ সম্পর্কে আমাদের নির্দেশিকা এবং নির্দেশিকা সরবরাহ করে। নাগরিকরা ঝুঁকিগুলি রোধ ও হ্রাস করার প্রতিকারগুলি জানতে পারেন। নাগরিকদের অবহিত রাখতে আমাদের শক্তিশালী এবং কার্যকর প্রতিষ্ঠান সহ দেরি না করে জনসাধারণের তথ্য প্রয়োজন। তথ্যের অ্যাক্সেস বোঝা নয় বরং একটি অধিকার যা আইন দ্বারা সমর্থন করা প্রয়োজন এবং এই অধিকারের যে কোনও বিধিনিষেধ আইন অনুসারে আনুপাতিক এবং নাগরিকদের সুরক্ষিত সীমাবদ্ধ হওয়া উচিত।তথ্য সঙ্কটের সময়ে জীবন বাঁচায়।কোভিড ১৯ এর কারণে, আমরা বুঝতে পেরেছি যে মানুষের পক্ষে সঠিক, সময়োপযোগী এবং নির্ভরযোগ্য তথ্য থাকা কতটা গুরুত্বপূর্ণ। কোভিড ১৯ মহামারী চলাকালীন লোকেরা জানত এবং বুঝতে পেরেছিল যে তাদের কী করা উচিত এবং প্রয়োজনে কোথায় যেতে হবে, কোথায় সহায়তা পেতে হবে।তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কে সচেতনতা বাড়াতে গুরুত্বপূর্ণ, বিশেষত সম্প্রদায়ের লোক এবং যুবকদের মধ্যে, কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি করা জরুরী এবং সর্বাধিক যোগ্যতাসম্পন্ন এবং উল্লেখযোগ্য সংখ্যক তথ্য সরবরাহকারী কর্মকর্তাদের পুরষ্কার প্রদান করা যেতে পারে। এইভাবে, এই আইনের সাফল্য জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হবে যদি সমন্বিত পদ্ধতিতে সচেতনতা প্রচারণা এবং সক্ষমতা বিকাশ করা হয়।জনগণের তথ্যের অধিকার নিশ্চিত করা সমস্ত সরকারী প্রতিষ্ঠান ও বেসরকারী সংস্থা বা প্রতিষ্ঠানের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করবে, দুর্নীতি হ্রাস করবে, এবং সুশাসন প্রতিষ্ঠা করবে।
#Be_aware_Connect_with_care

101 Views


5 1 vote
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x