Google banned 25 Android apps from Play Store

Obaidulah&Siyam

14 October, 2020 | 1 : 48 pm

গত জুন মাসে, এন্ড্রোয়েড ডিভাইসের ও এর ব্যবহারকারীদের জন্য ক্ষতিকর এমন ২৫ টি মোবাইল এপ্লিকেশান গুগল তাদের প্লে স্টোর থেকে ব্যান করেছে। ব্যান করার আগ পর্যন্ত ঐ ২৫ টি অ্যাপ্লিকেশন মোট ২.৩ মিলিয়নেরও অধিকবার ডাউনলোড করা হয়েছে।
ফরাসি সাইবার সিকিউরিটি ফার্ম “এভিনা” কতৃক প্রকাশিত একটি রিপোর্টের ভিত্তিতে গুগল ম্যালওয়্যার অ্যাপ্লিকেশান গুলো খুজে পায়। গেইম, ওয়ালপেপার, টর্চ লাইট, স্টেপ কাউন্টারের মত ইউসফুল কিছু অ্যাপও এই ম্যালওয়ারের অন্তর্ভুক্ত।
অ্যাপ্লিকেশান গুলো হলোঃ
Super Wallpapers Flashlight
Padenatef
Wallpaper Level
Contour Level wallpaper
iPlayer & iWallpaper
Video Maker
Color Wallpapers
Pedometer
Powerful Flashlight
Super Bright Flashlight
Super Flashlight
Solitare Game
Accurate scanning of QR code
Classic card game
Junk file cleaning
Synthetic Z
File Manager
Composite Z
Screenshot Capture
Daily Horoscope
Wallpapers
Wuxia Reader
Plus Weather
Anime Live Wallpaper
Health Step Counter
এই অ্যাপ্লিকেশান গুলো মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমকে টার্গেট করে থাকে। ডিভাইসে এই অ্যাপ্লিকেশান গুলো ইন্সটল থাকা অবস্থায় ব্যবহার কারী যখন ফেসবুকে লগইন করার জন্য তার ইমেইল ও পাসওয়ার্ড প্রদান করেন, সেই ইমেইল ও পাসওয়ার্ড গুলি সেই ম্যালওয়ার এপ্লিকেশান এর কাছে চলে যায়। এপ্লিকেশান গুলি গুগল কতৃক অথোরাইজড হওয়ায় ফেসবুকও এই ম্যালওয়ারগুলোকে শনাক্ত করতে পারে না।
এই ধরনের ঘটনা গুলি আমাদের সাইবার সিকিউরিটি ইস্যুকে বারবার আমাদের সামনে আরো গুরুত্ব সহকারে তুলে ধরে। হ্যাকাররা প্রতিনিয়ত নানা ধরনের এপ্লিকেশান, ওয়েবসাইট ডেভেলপ করছে, প্রযুক্তির উন্নতির সাথে সাথে হ্যাকাররাও নিত্যনতুন প্রতারণার ফাঁদ প্রস্তুত করছে । তাই অনলাইন জগতে নিরাপদ থাকতে সাইবার ক্রাইম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা ও এসব ফিশিং ওয়েবসাইট ও অ্যাপ্লিকেশান থেকে নিজেদের সুরক্ষিত রাখাটা এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ।

106 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x