trusted-contact

ফেসবুক আইডি হ্যাক হওয়া রোধে সব থেকে কার্যকরী পদ্ধতি!

Robiul karim sagor

24 October, 2020 | 2 : 28 pm

ফেসবুক আইডি হ্যাক হওয়া রোধে সব থেকে কার্যকরী পদ্ধতি!

ফেসবুক আইডি হ্যাক হয়ে যাওয়া এবং পরবর্তীতে  এর মাধ্যমে হ্যারাজমেট এর শিকার হবার ঘটনা নিশ্চয়ই কমবেশি সবাই জানেন। তো আইডি হ্যাক হওয়া থেকে বাচতে Two Step Verification ফিচারটি ব্যবহার করেন। আজ আলোচনা করবো এমন একটি ফিচার নিয়ে যা  Two Step Verification এর চেয়েও অনেকাংশে গুরুত্বপূর্ণ, ট্রাস্টেড কন্টাক্ট নামে পরিচিত এটি।

ট্রাস্টেড কন্টাক্ট আসলে কি? 

  • ফেসবুক আইডিতে বিশ্বস্ত একাউন্ট এর লিস্টে ৩~৫টা আইডি রাখার সিস্টেমটাই মূলত ট্রাস্টেড কন্টাক্ট

এর কাজ কি?

  1. আইডির সিকিউরিটিকে একধাপ বাড়িয়ে দেয়া।
  2. আইডি হ্যাকিং এর শিকার হলে আইডি পুনরুদ্ধার করতে সাহায্য করা।
  3. আইডি কোনো কারণে লক হয়ে গেলে আনলক করতে সাহায্য করা (আইডেন্টিটি ভেরিফিকেশন এর জন্যে ডিজেবল হয়ে গেলে ট্রাস্টেড কন্টাক্ট ব্যবহার করে আইডি অ্যাক্টিভেট করা যাবেনা)

মনে হয়তো প্রশ্ন জাগতে পারে যে Two Step Verification চালু থাকা স্বত্তেও কিভাবে আইডি হ্যাক হবে? জ্বী,সম্ভব, Two Step Verification টাও বাইপাস করা সম্ভব।

 

অ্যাক্সেস ফর্ম সাবমিশন অপশনটা অফ করে দিয়ে

 

অ্যাক্সেস ফর্ম ব্যপারটা একটু পরে আলোচনা করছি।

★কেনো ট্রাস্টেড কন্টাক্ট এড রাখবেন এবং এটি কিভাবে কাজ করে?

♦ অ্যাক্সেস ফর্ম অফ করতে।

 

 

উপরে যেই পিকচারটা দেখতে পাচ্ছেন এটাই অ্যাক্সেস ফর্ম। যদি কোনো কারণে আপনার আইডি লগিন করতে না পারেন বা পাসওয়ার্ড রিসেট করতে সমস্যা হয় তখন এই ফর্ম ব্যবহার করে আপনি আইডিতে আবারো লগিন করতে পারবেন। এজন্যে আপনাকে কেবলমাত্র আইডির নাম জন্মসালজন্মতারিখ জানা থাকতে হবে। আর এই সুযোগটাই অনেক হ্যাকার লুফে নেয় এবং আইডি হ্যাক করে বসে।

 

তাহলে কি হ্যাক হবার ঝুকি কমাতে আপনার জন্মসাল জন্মতারিখ এর প্রাইভেসি চেঞ্জ করে “অনলি মি” করে রাখতে হবে? হ্যা,রাখলে ভালো। আর যদি “অনলি মি” না রাখতে চান তাহলে আপনার জন্যেই ট্রাস্টেড কন্টাক্ট।

 

আপনার আইডিতে যদি ট্রাস্টেড কন্টাক্ট এড থাকে তাহলে এই অ্যাক্সেস ফর্ম টা অফ হয়ে যাবে,আইডি হ্যাক হবার ঝুকি অনেকটাই কমে যাবে,এমনকি জন্মসাল-তারিখ জানা থাকলেও।

 

♦ আপনার আইডি যদি সিকিউরিটি লক এ পরে যায় কিংবা হ্যাকিং এর শিকার হয়,আপনি সিম্পলি ট্রাস্টেড কন্টাক্ট এর সাহায্য নিয়েই আইডি পুনরুদ্ধার করতে পারবেন।

আপনার ট্রাস্টেড কন্টাক্ট এ যাদের আইডি দেয়া থাকবে তাদের মধ্যে যেকোনো ৩ জনকে Red Arrow দ্বারা চিহ্নিত লিংক ভিজিট করতে বলবেন,প্রত্যেকে একটি করে সিকিউরিটি কোড পাবে যা আপনি ৩টা বক্সে লিখে Continue এ ক্লিক করে আইডি পুনরুদ্ধার করতে পারবেন।

 

♦ ট্রাস্টেড কন্টাক্ট এ কার কার আইডি রাখা আছে এটা মনে করতে পারছেন না?অন্তত একজন এর নাম মনে থাকলেই হবে।  Reveal My Trusted Contact এ গিয়ে ওই একজনের নাম লিখে Enter দিলেই বাকিদের নাম চলে আসবে।

♦ আইডি যদি ফিশিং এর মাধ্যমে হ্যাক এর শিকার হয় বা অন্য কোনো উপায়ে(অ্যাক্সেস ফর্ম বাদে) তবে হ্যাকার আইডি লগিন করে যদি ট্রাস্টেড কন্টাক্ট চেঞ্জ করার চেষ্টা করে তাহলে ফেসবুক অথোরিটি সাময়িকভাবে আইডি লক করে দিবে এবং আনলক করার জন্যে ট্রাস্টেড কন্টাক ই ইউজ করতে হবে যা হ্যাকারের পক্ষে অসম্ভব।কিন্তু আপনি ঠিকই উপরোক্ত উপায়ে আইডিটি আনলক করে নিতে পারবেন।

 

তো আর দেরি কিসের? এখনই ট্রাস্টেড কন্টাক্ট ফিচারটি চালু করে নিন।

চালু করতে   Setting > Security & Login > Choose 3 to 5 Friends….  অপশনটায় গিয়ে পরবর্তী নির্দেশনা ফলো করুন।

সতর্কতাঃ

ট্রাস্টেড কন্টাক্ট এ এমন ৩~৫টি আইডি রাখবেন যাদেরকে চোখ বন্ধ করে বিশ্বাস করা যায়।নয়তো দেখা যাবে বিরোধিতা করে আপনার আইডি আপনার ট্রাস্টেড কন্টাক্টরা মিলে হ্যাক করে নিলো আর ট্রাস্টেড কন্টাক্ট এ অবশ্যই একজন ফ্যামিলি মেম্বার এর আইডি রাখুন।

ধন্যবাদ লিখাটি পড়ার জন্য।

আমাদের সকল সাইটের লিংকঃ


398 Views


4.9 7 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x