Facebook third party apps and your safety

Tamim Islam

13 October, 2020 | 8 : 21 am

⚫ অনেক ফেসবুক গেমিং ও কুইজ অ্যাপ রয়েছে যেগুলো অজান্তে আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে থার্ড পার্টির (স্ক্যামার, অ্যাডভাইজার) কাছে বিক্রি করে থাকে।
⚫এসব অ্যাপ ব্যবহারের সময় আপনার প্রোফাইল ডিটেইলস (Birthdate, Name, Location, Sexual orientation)অ্যাপ ডেভেলপারদের হাতে চলে যায়।
⚫ কিছু অ্যাপ এর permission সেকশনে আপনার এবং আপনার ফেসবুক ফ্রেন্ডদের ব্যক্তিগত তথ্য access করার অনুমতি চেয়ে থাকে। এসব শর্ত যাচাই না করে “Allow” ক্লিক করার মধ্য দিয়ে আপনি মূলত আপনার ও আপনার বন্ধুদের তথ্য অ্যাপ ডেভেলপারকে access করার অনুমতি দিয়ে থাকেন।
⚫ ফেসবুকে কোনো অ্যাপ ওপেন করলে এটা সরাসরি আপনার কম্পিউটারে কোনো প্রভাব ফেলতে পারে না। এজন্য ক্ষতিকর অ্যাপগুলো ধাঁধায় ফেলে ফেসবুক প্লাটফর্ম হতে আপনাকে সরিয়ে নেয় এবং বিভিন্ন ট্রিক্স এর মাধ্যমে ইউজারকে এমন কিছু স্টেপ নিতে এসব সফটওয়্যার উদ্যত করে যাতে ম্যালওয়্যার প্রোগ্রামটি আপনার কম্পিটারে কাজ করার permission পেয়ে যায় এবং কম্পিউটারটি ম্যালওয়্যাটির আয়ত্তে এসে যায়।
⚫ এই অ্যাপগুলো অনেক সময় ভুয়া উইন্ডোজ সফটওয়্যার ( যেমন Adobe Flush player)দেখিয়ে আপডেট করতে বলে যেগুলো মূলত ম্যালওয়্যার ইনস্টল করার জন্য নির্দেশিত।
⚫ অনেক সময় লিঙ্ক দিয়ে গেমিং এর জন্য কোনো সফটওয়্যার ( যেমন Adobe) আপডেট করা দরকার । লিঙ্কটি মূলত কম্পিউটারে ম্যালওয়্যার প্যাকেজ ডাউনলোড করার জন্য নির্দেশিত।
⚫ ম্যালওয়্যার-সংরক্ষিত ওয়েবসাইটগুলো আপনার ওয়েব ব্রাউজারে বা রানিং সফটওয়্যারের সুরক্ষা প্রাচীর ভেদ করে স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারে ভাইরাস ইনস্টল করে। একজন হ্যাকার সহজেই এসব ওয়েবসাইটে নিয়ে যেতে একটি ফেসবুক গেমিং অ্যাপ তৈরী করে ফেসবুক ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত করে দিতে পারে।
⚫ এই অ্যাপগুলোর কার্যক্রম চলমান থাকে যতক্ষন না এগুলো Privacy settings থেকে ডিলিট করা হয়।
✔ প্রতিরোধে করণীয়:
➡ অ্যাপ ডিলেটিং:
Settings > Privacy > Settings > Apps > Settings and deselect anything you don’t want to be shared.
➡ কোনো অ্যাপ সফটওয়্যার আপডেটের জন্য লিঙ্ক দিলে সফটওয়্যাটির সাইটে গিয়ে খোঁজ করুন কোনো আপডেট আছে কিনা।
➡ যেকোন লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকুন।
➡ খেলার উদ্দেশ্যে কোনো অ্যাপ থার্ড পার্টির কোনো সফটওয়্যার ইন্সটল করতে বললে বিরত থাকুন।#Be_aware_Connect_with_care
#Stay_home_Stay_safe

121 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x