সাইবার এর কালো ছোবলে বাংলাদেশ!

Apon,Jahid,Obaidullah&Sonchoy

03 April, 2021 | 12 : 27 am

সাইবার এর কালো ছোবলে বাংলাদেশ!

কেন কালো ছোবল?

 

কারণ এবার যে কালো টুপি ধারণকৃত মানুষের দ্বারা আক্রমণের শিকার হয়েছে দেশের দুইশতাধিক সরকারি-বেসরকারি সাইট। ওয়েব শেল ইঞ্জেকশনের মাধ্যমে প্রতিষ্ঠানের সার্ভারের নিরাপত্তা বলয় ভাঙতে পেরেছে ‘হাফনিয়াম গ্রুপ’।

 

হাফনিয়াম (HAFNIUM) হ্যাকারস গ্রুপ!

হাফনাম নামের এই হ্যাকার গ্রুপটি চীনের একটি সাইবার গুপ্তচরবৃত্তি গোষ্ঠী, যা কখনও কখনও উন্নত ধ্রুবক হুমকি হিসাবে পরিচিত। ইতোমধ্যে বিশ্বব্যাপী হাজারো প্রতিষ্ঠান হাফনিয়াম এক্সপ্লয়েট ভাইরাস দ্বারা হামলার শিকার হয়েছে।

সাইবার হামলা যেনো পিছু ছাড়ছে না বাংলাদেশের। গত বৃহস্পতিবার, সরকারি প্রতিষ্ঠান বিডি সার্ট এর প্রকাশিত এক প্রতিবেদনের মতে , দেশে ১০ টি খাতের প্রতিষ্ঠানগুলোকে আক্রমণের টার্গেট করেছে হ্যাকাররা। যেসব প্রতিষ্ঠান এই হামলার শিকার হয়েছে তাদের মধ্যে বাংলাদেশ ব্যাংক সহ আদুরী অ্যাপারেল, মামিয়া-ওপি (বিডি), সানভ্যালি বাংলাদেশ, টেকনো ড্রাগস লিমিটেড, ডাটা পাথ লিমিটেড, থার্মেক্স গ্রুপ, টেক রিপাবলিক লিমিটেড, টেক্সইউরোপ বাংলাদেশ, সিস্টেম ইঞ্জিনিয়ারিং লিমিটেড, এনা ফুড ও র‌্যাংগস গ্রুপ উল্লেখযোগ্য।

 

 

অন্য হামলার তুলনায় এই কালো ছোবল হামলায় আর্থিক ক্ষতির ঝুঁকি অনেক বেশি। দেশের যেসব প্রতিষ্ঠান উইন্ডোজ অপারেটিং সিস্টেমস বিশেষ করে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভার (Windows Operating Systems specifically Microsoft Exchange Server) ব্যবহার করে থাকেন অর্থাৎ যাদের সবাই মাইক্রোসফটের ইমেইল সেবা এক্সেল ব্যবহার করেন। যা কিনা নিরাপত্তার দিক দিয়ে খুবই দুর্বল , সেই সকল প্রতিষ্ঠানকে সতর্ক থাকার অনুরোধ জানানো যাচ্ছে কারণ মাইক্রোসফটের এই সেবাটি নিরাপত্তার দিক থেকে খুবই দুর্বল হওয়ায় সুযোগ নিচ্ছে এই কালো টুপির মানুষগুলো।মাইক্রোসফটের এই সেবাটি নিরাপত্তার দিক থেকে দূর্বল হবার ব্যাপারে এর আগেও অভিযোগ এসেছিলো।

 

আরো পড়ুন- ফেসবুক আইডি হ্যাক হওয়া রোধে সব থেকে কার্যকরী পদ্ধতি!

 

প্রযুক্তিবিদ সেলিম জানিয়েছেন যেহেতু এটি ইমেইল সিস্টেম এর উপর হামলা, তাই বড় ধরনের কোনো আর্থিক ক্ষতির মুখোমুখি হওয়া ছাড়াই এটি রিকোভার করা সম্ভব। তবে এটি অবশ্যই বাংলাদেশের সাইবার সিকিউরিটির উপর একটি বড় ধরনের থ্রেড। ভবিষ্যতে এ ধরনের হামলা ঠেকাতে, সাইবার সিকিউরিটি শক্তিশালী করার জন্য আশু পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছেন এই প্রযুক্তিবিদ।

Find us more here:

 

Website: https://www.canbd.org

LinkedIn: https://www.linkedin.com/company/canbdorg/

YouTube: https://www.youtube.com/channel/UC5px2nUYgxiletdr9_6771A

Twitter id: https://twitter.com/canbdorg

Instagram: https://www.instagram.com/canbdorg/

Facebook page: https://www.facebook.com/canbd.org

Facebook Group: https://www.facebook.com/groups/canbd.org/


330 Views


3 2 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x