২০১১ সালের প্লে স্টেশন নেটওয়ার্ক আউটেইজ/বিভ্রাট

Tahera&Sonchoy

29 May, 2021 | 1 : 08 pm

২০১১ সালে সনি তার ভিডিও গেম অনলাইন নেটওয়ার্ক পিএস ৩ একটি মারাত্মক সাইবার হামলার শিকার হয়েছিল যার ফলে ৭৭ মিলিয়ন ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টের অন্তর্ভুক্ত নাম, ঠিকানা এবং ক্রেডিট কার্ড সহ গুরুত্বপূর্ণ সব ডেটার হ্যাক এর শিকার হয়েছিল। এই হ্যাক এর ঘটনাটি এখন পর্যন্ত অন্যতম বৃহত্তম ইন্টারনেট সিকিউরিটি  ব্রেক ইনগুলির একটি। 

২০১১ সালের প্লেস্টেশন নেটওয়ার্ক আউটেজ (পিএসএন হ্যাক হিসাবেও পরিচিত) এই হ্যাকিংটি সম্পন্ন করা হয়েছিল সনির নেটওয়ার্ক এ একটি  “বাহ্যিক অনুপ্রবেশ” ঘটানোর মাধ্যমে। ১৭ থেকে ১৯ এপ্রিলের এর মধ্যে আমেরিকার সান ডিয়েগো, ক্যালিফোর্নিয়া থেকে একজন নামবিহীন ব্যক্তি সনির একটি ওয়েব সার্ভার এর সাথের একটি অ্যাপ্লিকেশন এবং দুটি ফায়ারওয়াল হ্যাক করে সনির পিএসএন সার্ভারগুলোর একটিতে অবৈধভাবে অ্যাক্সেস অর্জন করে।

সনির চিফ ইনফরমেশন অফিসার শিনজি হাজেসিমার মতে, আক্রমণটি একটি ক্রয়ের ছদ্মবেশে করা হয়েছিল, যার কারণে এটি তাত্ক্ষণিকভাবে কোনও ওয়ার্নিং দেখায়নি।বিনামুল্যের অ্যাপ দিয়ে লোকেশন ট্র্যাকিং কতটুকু নির্ভরযোগ্য?

প্লেস্টেশন নেটওয়ার্ক কীভাবে হ্যাক করা হয়েছিল?

পরিহাসের বিষয় হল নিরাপত্তার কারণে, এবং যেহেতু সনি ঐতিহাসিকভাবে এই ধরনের বিষয়ে খুব আঁটসাঁট, আমরা সম্ভবত সঠিক আক্রমণ ভেক্টর কখনই জানতে পারব না -তবে আমরা অবশ্যই প্লেস্টেশন নেটওয়ার্ক কীভাবে হ্যাক করা হয়েছিল সে সম্পর্কে কিছু সুশিক্ষিত অনুমান করতে পারি।

বিশ্বে ৩১ লাখ পদ খালি সাইবার নিরাপত্তা খাতে

এই সুপরিকল্পিত আক্রমণটি ২০১১ এর এপ্রিল মাসের 17 থেকে 19 তারিখের মধ্যে আঘাত হানা হয়েছিল। যার ফলে 20 এপ্রিল সনি তাদের  প্লেস্টেশন নেটওয়ার্কটি ২৩ দিনের জন্য বন্ধ রাখতে বাধ্য হয়। ৪ মে সনি কর্তৃপক্ষ  নিশ্চিত করে যে ৭৭ মিলিয়ন অ্যাকাউন্ট থেকে তাদের ব্যক্তিগত এই হ্যাক এর কারণে হ্যাকার দের কাছে উন্মুক্ত অবস্থায় রয়েছে।  পরবর্তীতে এই ডেটা হ্যাকিং এবং এত গ্রাহকদের সিকিউরিটি ব্রিচিং এর জন্য সনি কত্রিপক্ষ ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়। বিশেষ করে তারা তাদের এই ডেটা থেফট এর সংবাদ টি এক সপ্তাহ পরে জনসম্মুখে স্বীকার করার কারণে অনেক গ্রাহক আগে থেকে সচেতন হতে পারেনি। গ্রাহকদের বিশ্বাস হারানোর সাথে সাথে এই হ্যাক এর ফলে সনি প্রায় ৩.১৮ বিলিয়ন ডলার ক্ষতিগ্রস্তও হয়েছিল।

Find us more here:

Website:

https://www.canbd.org

LinkedIn:

https://www.linkedin.com/company/canbdorg/

YouTube:

https://www.youtube.com/channel/UC5px2nUYgxiletdr9_6771A

Twitter id:

Instagram:

https://www.instagram.com/canbdorg/

Facebook page:

https://www.facebook.com/canbd.org

Facebook Group:

https://www.facebook.com/groups/canbd.org/


68 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x