ফেসবুক আইডি হ্যাকে আপনি পরতে পারেন যেসব বিপদে

Soham Sarkar

08 October, 2020 | 2 : 24 pm

🔴 প্রোফাইল পরিবর্তন: কোনো হ্যাকার যদি আপনার ফেসবুক আইডি হ্যাক করতে সক্ষম হয় তবে সমগ্র আইডির নিয়ন্ত্রণ তার হাতের মুঠোয় চলে আসে। এমতাবস্থায় সে ইচ্ছা করলেই প্রোফাইলের পূর্ববর্তী ডেটা ইচ্ছানুসারে পরিবর্তন করে সম্পূর্ণ প্রোফাইল বদলে দেওয়ার সক্ষমতা রাখে।
🔴 বিপজ্জনক কিছু পোস্ট/আপলোড: ফেসবুক হ্যাক হওয়ার পর হ্যাকার যখন আইডির সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করে তখন সে যেকোনো ধরনের বিপজ্জনক পোস্ট অথবা ছবি আপলোড দেয়ার ক্ষমতা রাখে। এমনকি জঙ্গিবাদের কারণ হিসেবেও অনেক সময় ফেসবুক হ্যাক করে নেতিবাচক পোস্ট/ছবি আপলোড দেয়ার ব্যাপারকে বিবেচনা করা হয়। এতে করে সেই আইডির প্রকৃত মালিককে আইনি সমস্যায় পরতে হয় এবং অপরাধের দায় তার উপর এসে পরে।
🔴 ভাইরাস যুক্ত লিংক শেয়ার: হ্যাকার আইডির নিয়ন্ত্রণ লাভের পর এমন কোনো লিংক শেয়ার করতে পারে যা ভাইরাস/ম্যালওয়্যার যুক্ত। এমতাবস্থায় ওই আইডির পোস্টে এক্সেস প্রাপ্ত আইডিসমূহ যদি ভুলবশত ঐ লিংকে প্রবেশ করে তবে ঐ সকল আইডিসমূহ ভাইরাস/ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হবে এবং তাদের সমস্ত তথ্য-উপাত্ত হ্যাকার এর নিয়ন্ত্রণে চলে যাবে।
🔴 ফেইক নিউজ বা গুজব ছড়ানোঃ হ্যাক হওয়া আইডি হ্যাকাররা বিভিন্ন ফেইক নিউজ শেয়ার করে গুজব ছড়াতে ব্যবহার করে। তাছাড়াও বিভিন্ন উস্কানিমূলক স্ট্যাটাস শেয়ার করে দাঙ্গা বা হানাহানি সৃষ্টিতে প্ররোচিত করে।
🔴 এডাল্ট কন্টেন্ট শেয়ারিংঃ হ্যাকড আইডি দিয়ে হ্যাকাররা অনেক সময় এডাল্ট কন্টেন্ট শেয়ার করে যা সেই ব্যক্তির সামাজিক সম্মান নষ্ট করে এবং খারাপ প্রভাব তৈরি করে।
🔴 একান্ত ব্যক্তিগত তথ্য ভাইরাল করাঃ যেহেতু হ্যাকার আইডির সম্পূর্ণ এক্সেস পায় তাই আইডিতে কোনো একান্ত ব্যক্তিগত তথ্য বা ছবি থাকলে তা নেটে ভাইরাল করতে পারে।
🔴 ফিশিং বা প্রতারণাঃ হ্যাক হওয়া আইডি থেকে ফিশিং লিঙ্ক পাঠানো সহ পরিচিতজনদের থেকে অনেক সময় ভুয়া বিপদের কথা বলে টাকা ধার নেওয়ার নাম করে হাতিয়ে নেওয়ার ঘটনা নতুন নয়।
🔴 ব্যক্তিগত তথ্য চুরি: আইডিতে অনেক তথ্য বিদ্যমান থাকে যার প্রাইভেসি সেটিংস এর মাধ্যমে একদম ব্যক্তিগত সংগ্রহে তথা Only me করে রাখা হয়। আইডির মালিক ব্যতীত অন্য কারও দৃষ্টিগোচরে সেসব তথ্য আসেনা কিন্তু হ্যাকার ফেসবুক হ্যাকের মাধ্যমে খুব সহজেই সকল ব্যাক্তিগত তথ্যের নাগাল পেয়ে সমস্ত তথ্য নিজের আয়ত্বে নিয়ে আসে। এসব তথ্য ব্যবহার করে তার ব্যাংক একাউন্ট সহ বিভিন্ন একাউন্টের নাগাল পাওয়া সম্ভব।
🔴 ব্যক্তিগত আক্রোশ: হ্যাকারের সাথে আইডির মালিকের ব্যাক্তিগত আক্রোশের জের ধরেও হ্যাকার আইডি হ্যাক করে আইডির নিয়ন্ত্রণ নিয়ে যেকোনো পদক্ষেপ নিতে পারে ব্যক্তির সামাজিক মর্যাদার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।
তাই উপরোক্ত বিপদ থেকে বাঁচার জন্য আইডি হ্যাক হওয়া থেকে সাবধান হোন।

265 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x