এবার গুগলের ডোমেইন অনুকরণে ছড়িয়ে পড়ছে ফিশিং লিংক

Tahera Siddika

30 September, 2020 | 5 : 39 pm

তথ্য প্রযুক্তির এই যুগে বিশ্বব্যাপী নানাভাবে সাইবার হামলার ঘটনা বাড়ছে। তবে সাইবার নিরাপত্তার ব্যাপারে বর্তমানে এক বড় হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে ফিশিং।
জনপ্রিয় বিভিন্ন ওয়েবসাইট, স্টোরেজ বা প্ল্যাটফর্মের নামে ছদ্মবেশে গ্রাহকদের অ্যাকাউন্ট পাসওয়ার্ড সহ বিভিন্ন সংবেদনশীল তথ্যগুলো ফিশিং এর মাধ্যমে হাতিয়ে নিচ্ছে সাইবার ক্রিমিনালরা। এছাড়াও ম্যালওয়্যার ও ভাইরাস ছড়াতেও ব্যবহার হচ্ছে এটি। এ ধরনের ক্রেডেনশিয়াল ফিশিং গুলো ব্যক্তি ও করপোরেট প্রতিষ্ঠান উভয়কেই টার্গেট করে তাদের হামলা পরিচালিত করছে। এ ধরনের আক্রমণগুলো বেশিরভাগ সময়েই ইমেইল কিংবা বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গ্রাহকদের কাছে পাঠানো হয়ে থাকে। সেগুলোতে তারা গ্রাহকের একাউন্টের নিরাপত্তার জরুরি নিশ্চিতকরণ বা বিভিন্ন রকম লোভনীয় অফার এবং তার সাথে একটি লিংক বা এটাচড ফাইল জুড়ে দেয়। এই লিংকে ক্লিক করলেই তাদের একটি ভুয়া পেইজ এ নিয়ে যাওয়া হয় যেখানে গ্রাহকদের বিভিন্ন সংবেদনশীল তথ্যসমূহ জানতে চাওয়া হয়। আর গ্রাহকের সেই দেওয়া তথ্য গুলো সরাসরি যায় সেই হ্যাকারদের কাছে। বর্তমানের এই কোভিড-১৯ এও এই ক্রিমিনাল রা অনলাইন পেমেন্ট বা ব্যাংকিং কে একটি অজুহাত বানিয়ে বিভিন্ন গ্রাহকদের তাদের ফিশিং লিংকগুলোর মাধ্যমে ক্ষতিগ্রস্ত করেছে। এই কিছুদিন আগেও সোশ্যাল মিডিয়ায় নেটফ্লিক্সের ফ্রী ব্যবহার এর কথা বলে একটি ফিশিং লিংক বেশ ভাইরাল হয়েছিল। আবার এ বছরের শুরুতে গুগলের অনুকরণে ফিশিং লিংক পাঠিয়ে গ্রাহকদের সাইবার হামলার শিকার করা হয়েছে।
কিন্তু দুঃখজনক হলেও সত্যি দিন দিন এই ধরনের হ্যাকাররা তাদের কাযক্রম আরো নিখুঁত ও বিশ্বাসযোগ্য করার প্রচেষ্টা চালিয়েই যাচ্ছে। তারা নিত্যনতুন উপায় বের করছে গ্রাহকদের ফাঁদে ফেলার জন্য। সেজন্য গ্রাহকদের এ ব্যাপারে আরো সচেতন হতে হবে।নিশ্চিত না হয়ে কোন লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে। ফিশিং মেইল গুলোতে প্রায়ই বানান ও গ্রামাটিক্যাল ভুল এবং ভুল বানানে ডোমেইন নাম লক্ষ করা যায়। এজন্য সবসময়ই একটি লিংক এ ক্লিক করার আগে URL এর বানানটি ভালোভাবে খেয়াল করতে হবে।এক্ষেত্রে কোন কোম্পানির আসল ডোমেইন নাম জানতে কোন একটি সার্চইঞ্জিন এ দেখা যেতে পারে। এছাড়াও তাদের পেইজ গুলো নিম্নমানের গ্রাফিক্স দিয়ে তৈরী থাকে। ডিভাইসে সিকিউরিটি সফটওয়ার ব্যবহার করলেও কিছুটা সুবিধা হয়।

234 Views


5 2 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x