আলোচনায় সমালোচনায় ১৭ বছর বয়সী “ডার্ক ডান্তে”

Arib&Sonchoy

29 July, 2021 | 10 : 14 pm

বাংলায় বহুল ব্যবহৃত একটি প্রবাদ আছে-শাপে বর।যার অর্থ বিশ্লেষণ করলে মানে দাঁড়ায় অনিষ্টে ইষ্ট লাভ।সাইবার জগতে যদি এর উদাহরণ খোঁজার চেষ্টা চালানো যায় তাহলো নিঃসন্দেহে উপরের তালিকায় থাকবে “Dark Dante”এর নাম।(এটি কিন্তু একটি ছদ্মনাম)।

সময়টা ১৯৯০ সালের ১জুন।ডার্ক ডান্টে লস অ্যান্জেলসের সকল টেলিফোন-রেডিও লাইন হ্যাক করার দ্বারা একটি প্রতিযোগিতার কর্তৃপক্ষের কাছে নিজেকে বিজয়ী হিসেবে উপস্থাপন করেন এবং পুরুষ্কার হিসেবে ২০হাজার ডলার এবং পোর্শি গাড়ি হাতিয়ে ফেলেন।এ যাত্রায় সবার চোখকে ফাঁকি দিতে পারলেও এফবিআই (ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন) তাকে সন্দেহভাজন হিসেবে নজরে রাখা শুরু করে। ঘটনাটি নিয়ে NBCতে একটি ফিচার শো অনুষ্ঠিত হলে রহস্যজনকভাবে সকল ফোন কল কেটে যায়।বস্তুত এটা Dark Dante এরই কাজ।এফবিআইয়ের নজরদারি থেকে লুকোনোর জন্য শীঘ্রই Dante একটি আবাসস্থলের কম্পিউটার সিস্টেম হ্যাক করে সেখানে আশ্রয় নেন।কিন্তু এবার আর রেহাই হয়নি তার।১৯৯১ এ এফবিআই তাকে গ্রেফতার করে এবং ষড়যন্ত্র, প্রতারণামূলক কর্মকাণ্ডের জন্য দীর্ঘ ৫বছরের কারাদণ্ডে দণ্ডিত করে।পাশাপাশি কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহারের নিষেধাজ্ঞা আরোপ করা হয়(যদিও ২০০৪ এ নির্দিষ্ট শর্তসাপেক্ষে অনুমতি দেওয়া হয়েছিল)।জেল-জীবন থেকে মুক্তি পাওয়ার পর এই “Dark Dante” আর হ্যাকিং জগতে ফিরে যাননি।কিন্তু যে অদ্ভূত আকর্ষণ ও অদম্য কৌতূহল তাকে এ জগতে এনেছিল সে জগতেই থাকার সিদ্ধান্ত নিলেন।এবার তিনি কি করলেন জানেন !জনাথন জেমস-যে কিশোর হ্যাকার নির্দোষ প্রমাণিত হওয়ার জন্য আত্মহত্যা করেন

এবার সাংবাদিক হিসেবে আবির্ভূত হন তিনি। ১৯৯৮সনে Wired পত্রিকায় তার প্রথম ফিচার ছাপা হয়। বছর দুয়েক পর Security Focus এ যুক্ত হন এবং নিরাপত্তা ও হ্যাকিং বিষয়ক খবর লিখা শুরু করেন। আমেরিকার এক হাসপাতালের কম্পিউটার হ্যাকের মাধ্যমে রোগীদের তথ্য ছিনতাই, মুক্ত ওয়াই-ফাই নেটওয়ার্কের দ্বারা war driving এর সৃষ্টি,ওহিয়োর নিউক্লিয়ার সিস্টেমে কম্পিউটার ভাইরাসের প্রবেশ-ইত্যাদি চাঞ্চল্যকর খবর তিনি বের করে আনতে সক্ষম হন।তার বানানো সফটওয়্যার ব্যবহার করে Myspace নামক এক সাইটকে যৌন অপরাধীদের আশ্রয় দেওয়ার জন্য পরিমার্জিত করা হয় এবং পরবর্তীতে সাইটের নিয়মে ব্যাপক পরিবর্তন সাধিত করতে বাধ্য করা হয়।পাশাপাশি এক যৌন নিপীড়নকারীকেও আটক করে তৎকালীন আইনশৃঙ্খলা বাহিনী।২০০৭ এ এক রিপোর্টের মধ্যে তিনি ফাঁস করেন যে এফবিআইয়ে তাদের সন্দেহভাজনদের নজরদারির কারণ হিসেবে তাদের কম্পিউটার সিস্টেম নিয়ন্ত্রণের জন্য এক স্পাইওয়ার প্রোগ্রাম ব্যবহৃত হচ্ছে।

তবে তিনি যে সবসময় এরকম মসৃণতার সাথে সাংবাদিকতা করতে পেরেছেন তা নয়।অনেক ঝামেলাও পোহাতে হয়েছে তাকে।সম্প্রতি ২০১৯ এ ন্যান্সি পেলোসির নকল ভিডিও প্রচার করার জন্য এক ট্রাম্প-সমর্থকের নামে রিপোর্ট করলে পাল্টা তার বিরুদ্ধে মামলা করা হয়।এছাড়াও সমসাময়িক বিভিন্ন ঘটনায় তাকে সমালোচিত হতে হয়েছে।

২০১০সালে তিনি “threat level” ব্লগ প্রতিষ্ঠা করেন যা তাকে Knight Baton উপাধি এনে দিতে সক্ষম হয়।বহুল পরিচিত এই “Dark Dante” এর বড় অবদান নিঃসন্দেহে SecureDrop প্রতিষ্ঠা করা।অ্যারন সোয়ার্জ,জেমস ডোলানের সমন্বয়ে সাংবাদিক এবং তথ্য-উৎসের মধ্যে নিরাপদ যোগাযোগ স্থাপনের জন্য এটি তৈরি করা হয় বর্তমানে যা Freedom of the Press Foundation নামে পরিচিত।দ্যা হোমলেস হ্যাকার -আদ্রিয়ান লামো

সাইবার জগতের এই ব্যক্তি যে একইসাথে ত্রাতা ও ত্রাস রুপে পরিচিত হয়েছিল তার আসল নাম কেভিন পলসেন। ১৯৬৫এর ৩০ নভেম্বর ক্যালিফোর্নিয়ায় জন্ম নেওয়া এই প্রতিভাবান ব্যক্তি বর্তমানে স্যান ফ্র্যান্সিসকোয় দুই সন্তানসহ সস্ত্রীক বসবাস করেছেন।Baton অ্যাওয়ার্ড ছাড়াও বহু উপাধিতে ভূষিত হয়েছেন তিনি। তন্মধ্যে : MIN Best of the Web(2010),SANS Top Cyber Security Journalists(2010), Webby Award(2011) বিশেষভাবে উল্লেখযোগ্য। তার লিখা বই Kingpin Blackhat নামে পলসেনকে নিয়ে তৈরি একটি সিনেমাও আছে।

তথ্যসূত্রঃWikipedia Wired.com

Find us more here:

Website:

https://www.canbd.org

LinkedIn:

https://www.linkedin.com/company/canbdorg/

YouTube:

https://www.youtube.com/channel/UC5px2nUYgxiletdr9_6771A

Twitter id:

Instagram:

https://www.instagram.com/canbdorg/

Facebook page:

https://www.facebook.com/canbd.org

Facebook Group:

https://www.facebook.com/groups/canbd.org/


34 Views


0 0 votes
Article Rating
0 Comments
Inline Feedbacks
View all comments
Show Buttons
Hide Buttons
Social media & sharing icons powered by UltimatelySocial
0
Would love your thoughts, please comment.x
()
x